LIC Vidyadhan Scholarship: স্কুল ও কলেজ পড়ুয়াদের স্কলারশিপ দিচ্ছে এলআইসি! জানুন কীভাবে আবেদন

Published On:

LIC HFL Vidyadhan Scholarship 2023: বহু ছাত্রছাত্রীর জীবনের স্বপ্ন থাকে পড়াশুনা করে স্বনির্ভর হওয়ার। কারোর কারোর সেই স্বপ্নের পথ সুগম হলেও কোনো কোনো ছাত্র-ছাত্রীর স্বপ্নের পথে বাঁধা হয়ে দাঁড়ায় তাদের পারিবারিক আর্থিক অবস্থা। অর্থনৈতিক পরিকাঠামোর জন্য অনেক স্টুডেন্টেরই পড়াশোনা করার স্বপ্ন ভেঙে যায়।

এই সমস্ত ছাত্র-ছাত্রীদেরকে সাহায্য করার জন্য বিভিন্ন সরকারি স্কলারশিপের পাশাপাশি বিভিন্ন সরকারি/প্রাইভেট কোম্পানি স্কলারশিপ দিতে এগিয়ে আসে।

LIC (Life Insurance Corporation) আমরা সকলেই এলআইসির নাম শুনেছি, যার সম্পূর্ণ অর্থ হল ভারতীয় জীবন বীমা নিগম। ভারতের মধ্যে সবচেয়ে বড় বীমা ও বিনিয়োগকারী সংস্থা হল। এই বীমা কোম্পানির আরেকটি ভাগ হলো Lic Housing finance। এই কোম্পানি বাড়ি বানানোর জন্য আর্থিক লোন প্রদান করে। এবার অর্থনৈতিকভাবে দুর্বল ছাত্র-ছাত্রীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে এসেছে এই সংস্থা

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা “LIC Vidyadhan Scholarship” সম্পর্কে বিস্তারিত তথ্য দেব। কিভাবে অনলাইনে আবেদন করা যাবে এই বৃত্তির জন্য? জানতে সম্পূর্ণ এই প্রতিবেদনটি পড়ুন।

LIC বিদ্যাধন স্কলারশিপ 2023

Buddy4study- এর সহায়তাযর মাধ্যমে LIC Housing finance একটি নতুন স্কলারশিপ প্রোগ্রাম নিয়ে এসেছে যার নাম দেওয়া হয়েছে এলআইসি এইচএফএল বিদ্যাধন বৃত্তি। LIC Housing finance একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রী ও কলেজে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপের ব্যবস্থা করেছে। এই বৃত্তির নাম দেওয়া হয়েছে এইচএফএল স্কলারশিপ।

LIC বিদ্যাধন স্কলারশিপের সুবিধা

এইচএফএল বিদ্যাধন স্কলারশিপের মাধ্যমে একাদশ -দ্বাদশ ও স্নাতক স্তরের ছাত্রছাত্রীরা প্রতিবছর ১৫ হাজার এবং ২৫ হাজার টাকা পাবেন। উচ্চ মাধ্যমিক স্তরে ছাত্রছাত্রীরা দু’বছর এবং স্নাতক স্তরে ছাত্রছাত্রীরা তিন বছরের জন্য এই স্কলারশিপের সুবিধা উপভোগ করতে পারবেন।

কোর্স বা শ্রেণিটাকার পরিমান
মাধ্যমিক পাশ (২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছে)১৫ হাজার টাকা
উচ্চমাধ্যমিক পাশ (প্রথম বর্ষের কলেজ পড়ুয়া)২৫ হাজার টাকা
স্নাতকোত্তর (মাস্টার্স কোর্সে ভর্তি হয়েছে)২০ হাজার টাকা

এই স্কলারশিপের ক্ষেত্রে মেয়ে শিক্ষার্থী, প্রতিবন্ধী এবং যে সকল শিক্ষার্থীরা তাদের পিতা/মাতা বা উভয়কেই হারিয়েছেন তারা অগ্রাধিকার পাবেন।

স্কলারশিপে আবেদনের জন্য যোগ্যতা

১) ছাত্র-ছাত্রীদের অবশ্যই দশম শ্রেণী পাস হতে হবে এবং স্নাতক স্তরের ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ হতেই হবে।

২) শিক্ষার্থীদের ভারতের যে কোন প্রতিষ্ঠানে একাদশ শ্রেণীতে (২০২৩-২৪ শিক্ষাবর্ষে) ভর্তি হতে হবে। স্নাতক স্তরের ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে ভারতের যেকোনো স্বীকৃত কলেজ/বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠানে তিন বছরের স্নাতক প্রোগ্রামের জন্য প্রথম বর্ষে (২০২৩-২৪ শিক্ষাবর্ষে) ভর্তি হতে হবে।

৩) দশম শ্রেণীর পরীক্ষায় ৬০% এর বেশি নম্বর পেতে হবে। স্নাতক স্তরের ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় ৬০ % এর বেশি নম্বর পেতে হবে।

৪) পারিবারিক আয় বার্ষিক ৩,৬০,০০০-এর মধ্যে হতে হবে।

গুরুত্বপূর্ণ তারিখ

আবেদন শুরুর তারিখবর্তমানে আবেদন চলছে
ফর্ম ফিলাপের শেষ তারিখ (Last Date of Application)৩০ শে সেপ্টেম্বর, ২০২৩

Legrand স্কলারশিপে পড়ুয়ারা পাবে ৬০০০০ টাকা! অনলাইনে আবেদন পদ্ধতি দেখে নিন

LIC Vidyadhan Scholarship অনলাইনে আবেদন প্রক্রিয়া

এলআইসি বিদ্যাধন স্কলারশিপে আবেদনের জন্য আপনাদের কিছু কাগজপত্র অনলাইনে জমা করতে হবে। নিচের লিস্ট দেখে নিতে পারেন –

এপ্লাই করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস

  • ১) পরীক্ষার রেজাল্টের কপি।
  • ২) আবেদনকারীর বয়সের প্রমাণপত্র হিসেবে বার্থ সার্টিফিকেট বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের কপি।
  • ৩) একাদশ শ্রেণী/ স্নাতক প্রোগ্রামের প্রথম বর্ষে ভর্তির ডকুমেন্টস এবং পেমেন্টের রশিদ।
  • ৪) আধার কার্ডের কপি (আধার কার্ড না থাকলে অ্যাড্রেস প্রুফের যেকোনো ডকুমেন্টস)
  • ৫) বার্ষিক আয়ের সার্টিফিকেটের কপি।
  • ৬) আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটো।
  • ৭) ব্যাংক অ্যাকাউন্টের ডকুমেন্টস।

Buddy4Study – কীভাবে পোর্টালে ফর্ম ফিলাপ করবেন

আপনারা নিজেদের মোবাইলের মাধ্যমে সম্পূর্ণ অনলাইনে স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন।

১) প্রথমে আপনাদের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। আবেদন করার সরাসরি লিঙ্ক আপনারা নিচে পেয়ে যাবেন।

২) আপনার ইমেল/ফেসবুক/জিমেইল অ্যাকাউন্ট দিয়ে Buddy4Study-এর সাইটে লগইন করুন এবং ‘স্কলারশিপ অ্যাপ্লিকেশান পেজ’-এ যান।

৩) তারপর আপনার কোর্স অনুযায়ী ক্যাটাগরি সিলেক্ট করে নিতে হবে। এলআইসি ‘এইচএফএল বিদ্যাধন স্কলারশিপ’ -এর আবেদন ফর্মের ‘Start Application‘ অপশনে ক্লিক করুন।

৪) আবেদন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করুন।

৫) ‘প্রিভিউ’তে ক্লিক করে দেখে নিন আপনি সঠিকভাবে ফর্মটি পূরণ করেছেন কিনা, ভুল ত্রুটি যদি কিছু থাকে তাহলে সেটি ঠিক করে দিন।

বিদ্যাসারথি স্কলারশিপ! ছাত্রছাত্রীরা পাবে ৪০০০০ টাকা, অনলাইনে আবেদন পদ্ধতি জেনে নিন

আবেদনপত্র সম্পূর্ণ হওয়ার পর শিক্ষার্থীর দেওয়া ইমেইল আইডিতে অ্যাপ্লিকেশন নম্বর এবং অন্যান্য তথ্য পৌঁছে যাবে। পরবর্তীকালে স্কলারশিপের জন্য নির্বাচিত হলে শিক্ষার্থীর মেইল আইডি বা মোবাইলে এসএমএসের মাধ্যমে জানানো হবে। স্কলারশিপের টাকা সরাসরি শিক্ষার্থীর ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হবে।

এরকমই বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, স্কলারশিপ পড়াশোনার আপডেট পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -