অ্যালস্টম ইন্ডিয়া স্কলারশিপ! ছাত্রছাত্রীরা পাবে ২৪০০০ টাকা, অনলাইনে আবেদন পদ্ধতি জেনে নিন

Published On:

Alstom India Scholarship 2023-24: বহু ছাত্র-ছাত্রীদেরই পড়াশোনার প্রতি আগ্রহ খুবই থাকে কিন্তু তাদের আর্থিক সঙ্গতি তেমন থাকে না। এই সমস্ত দরিদ্র শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য বহুসংস্থাই বছরে অনেকগুলি স্কলারশিপের আয়োজন করে থাকে। আর এই স্কলারশিপগুলি শিক্ষার্থীদের পড়াশুনার কাজে অনেকটাই সাহায্য করে।

আজকের এই প্রতিবেদনের মাধ্যমে আমরা এমনই একটি স্কলারশিপ নিয়ে আলোচনা করব। এই নতুন স্কলাশিপটির নাম কি? আবেদনের পদ্ধতি কি? কারা কারা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন? সেই সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়ার জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন

অ্যালস্টম ইন্ডিয়া স্কলারশিপ কী – Alstom India Scholarship 2023-24

আমরা সকলেই অ্যালস্টম কোম্পানির নাম শুনেছি। এটি একটি ভারতীয় বিদ্যুৎ সঞ্চালন কোম্পানি। বিদ্যুতের সঞ্চালনের পাশাপাশি এই সংস্থা দারিদ্র সীমার নিচে বসবাসকারী ছাত্রদের শিক্ষার অগ্রগতিতে সাহায্য করার জন্য স্কলারশিপ দেওয়ার মাধ্যমে এগিয়ে এসেছে।

Buddy4study এর সহায়তার মাধ্যমে অ্যালস্টম ইন্ডিয়া একটি স্কলারশিপ এর আয়োজন করেছে। এই স্কলারশিপের নাম দেওয়া হয়েছে অ্যালস্টম ইন্ডিয়া স্কলারশিপ 2023-24। অ্যালস্টম ইন্ডিয়া স্কলারশিপে যেকোন স্টিমের ছাত্ররা অর্থাৎ আইটিআই/ডিপ্লোমা, সাধারণ স্নাতক, বা ইঞ্জিনিয়ারিং কোর্সে অধ্যায়নরত ছাত্ররা আবেদন করতে পারবেন।

এই বৃত্তির সুবিধা কি? – কত টাকা পাবেন

অ্যালস্টম ইণ্ডিয়া স্কলারশিপের মাধ্যমে আইটিআই/ডিপ্লোমা, সাধারণ স্নাতক, বা ইঞ্জিনিয়ারিং কোর্সে অধ্যায়নরত ছাত্ররা বছরে ২৪ হাজার থেকে ৭৫ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পেতে পারেন। স্কলারশিপের টাকা বছরে একবারই দেওয়া হবে

যেহেতু এটি প্রাইভেট স্কলারশিপ তাই আবেদন করলেই যে টাকা পাবেন তার কোন মানে নেই। যদি আপনার নাম লিস্টে নির্বাচিত হয়, তবে আপনি স্কলারশিপের সুবিধা পাবেন।

এই বৃত্তির যোগ্যতা – কারা আবেদন করতে পারবে

১) ছাত্র-ছাত্রী উভয় আবেদন করতে পারবেন। পড়ুয়াদের অবশ্যই ভারতের নাগরিক হতে হবে।

২) পূর্ববর্তী শিক্ষাবর্ষে/সেমিস্টারে কমপক্ষে 60% নম্বর পেয়ে থাকতে হবে।

৩) অ্যালস্টম ইণ্ডিয়া স্কলারশিপ 2023-24-এর জন্য আবেদন করতে হলে বি.কম, বিবিএ, বিএ, বিএসসির মতো সাধারণ স্নাতক কোর্স/ ITI/ডিপ্লোমা কোর্স/ স্নাতক ইঞ্জিনিয়ারিং কোর্সের যেকোনো বছরের।

৪) আবেদনকারীদের অবশ্যই অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, আসাম, বিহার, দিল্লি, গুজরাট, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, কর্ণাটক, কেরালা, মহারাষ্ট্র, মণিপুর, মেঘালয়, মিজোরাম, মধ্যপ্রদেশ, নাগাল্যান্ড, উড়িষ্যা, পাঞ্জাব, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড এবং পশ্চিমবঙ্গে বসবাসকারী হতে হবে ও জুড়ে অবস্থিত যেকোনও অ্যালস্টম নির্দিষ্ট কলেজে নথিভুক্ত হতে হবে।।

৫) এই বৃত্তিতে আবেদন করতে গেলে ছাত্রদের নির্দিষ্ট কলেজে পড়াশোনা করতে হবে। এই কলেজের তালিকাটি চেক করতে College List PDF লিংকে ক্লিক করুন।

৬) আবেদনকারীদের পারিবারিক বার্ষিক আয় অবশ্যই INR 6,00,000 এর কম বা সমান হতে হবে।

Legrand স্কলারশিপে পড়ুয়ারা পাবে ৬০০০০ টাকা! অনলাইনে আবেদন পদ্ধতি দেখে নিন

প্রয়োজনীয় ডকুমেন্টস

  • ১) পরীক্ষার রেজাল্টের কপি।
  • ২) বয়সের প্রমাণপত্রের জন্য বার্থ সার্টিফিকেট বা মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের কপি।
  • ২) বি.কম, বিবিএ, বিএ, বিএসসির মতো সাধারণ স্নাতক কোর্স/ ITI/ডিপ্লোমা কোর্স/ স্নাতক ইঞ্জিনিয়ারিং কোর্সের ভর্তির ডকুমেন্টস এবং পেমেন্টের রশিদ।
  • ৩) আধার কার্ডের কপি ( আধার কার্ড না থাকলে অ্যাড্রেস প্রুফের যেকোনো ডকুমেন্টস)
  • ৪) প্যান কার্ডের কপি।
  • ৫) পারিবারিক বার্ষিক আয়ের সার্টিফিকেটের কপি।
  • ৬) পাসপোর্ট সাইজের ফটো।
  • ৭) ব্যাংক অ্যাকাউন্টের ডকুমেন্টস।

Alstom India Scholarship আবেদন প্রক্রিয়া

১) এই স্কলারশিপের জন্য আবেদন করতে গেলে প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে আপনার ইমেল/ফেসবুক/জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগইন করুন এবং ‘স্কলারশিপ অ্যাপ্লিকেশান পেজ’-এ যান।

২) অ্যালস্টাম ইন্ডিয়া স্কলারশিপ’-2023-24 এর আবেদন ফর্মের Start Application’ অপশনে ক্লিক করুন।

Apply Now

শ্রীরাম অটোমল স্কলারশিপ! ছাত্র-ছাত্রীরা পাবে ৫০০০ টাকা, আবেদন পদ্ধতি জেনে নিন

৩) ফর্মটি ভালোভাবে পূরণ করুন এবং আবেদন করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করুন।

৪) ‘টার্মস অ্যান্ড কন্ডিশনস’-এ ক্লিক করুন।

৫) ‘প্রিভিউ’তে ক্লিক করে দেখে নিন আপনি সঠিকভাবে ফর্মটি পূরণ করেছেন কিনা এরপর এপ্লিকেশন প্রসেস অপশনে ক্লিক করুন।

গুরুত্বপূর্ণ তারিখ

আবেদন শুরুর তারিখবর্তমানে আবেদন চলছে
আবেদনের শেষ তারিখ১৫ সেপ্টেম্বর, ২০২৩
অফিসিয়াল ওয়েবসাইটের লিংকApply Now

আবেদন পত্র সম্পূর্ণ হওয়ার পর ফর্ম ফিলাপের সময় দেওয়া ইমেইল আইডিতে অ্যাপলিকেশনের নম্বর এবং অন্যান্য তথ্য সরাসরি শিক্ষার্থীদের কাছে পৌঁছে যাবে। স্কলারশিপের জন্য নির্বাচিত হলে স্কলারশিপের টাকা পৌঁছে যাবে সরাসরি ছাত্রর ব্যাংক অ্যাকাউন্টে।

এরকমই বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, স্কলারশিপ পড়াশোনার আপডেট পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -