জুলাই-আগস্ট মাসে যে সরকারি ও প্রাইভেট স্কলারশিপ গুলি ফর্ম ফিলাপ চলছে, আবেদন করুন!

Last Updated:

সমস্ত ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের জন্য রয়েছে সুখবর! সম্প্রতি মাধ্যমিক পাশ করা ছাত্রছাত্রীদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হয়েছে এবং উচ্চ মাধ্যমিক পাস করা ছাত্র-ছাত্রীদের কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সেইসঙ্গে সমস্ত পড়ুয়াদের জন্য বিভিন্ন সরকারি এবং বেসরকারি স্কলারশিপের আবেদন প্রক্রিয়াও শুরু হয়ে গিয়েছে।

আজকের এই প্রতিবেদনটির মাধ্যমে জানতে পারবেন জুলাই-আগস্ট মাসে কোন কোন স্কলারশিপে ফরম ফিলাপ শুরু হয়েছে বা বর্তমানে আবেদন চলছে। প্রতিটি স্কলারশিপের আবেদন ফর্ম লিংকও আপনারা পেয়ে যাবেন।

A) সরকারি স্কলারশিপ

২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য বিভিন্ন সরকারি স্কলারশিপ আবেদন প্রক্রিয়া সম্প্রতি শুরু হয়ে গিয়েছে। জুলাই মাসে যেসকল সরকারি স্কলারশিপগুলিতে আবেদন চলছে সেগুলি হল-

1) স্বামী বিবেকানন্দ স্কলারশিপ/বিকাশ ভবন স্কলারশিপ (Swami Vivekananda Scholarship Bikash Bhaban)

স্বামী বিবেকানন্দ মেরিটকাম মিন্স স্কলারশিপ হল রাজ্য সরকারের একটি জনপ্রিয় বড় স্কলারশিপ। পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের সকল মেধাবী দরিদ্র ছাত্র-ছাত্রীদের এই স্কলারশিপ প্রদান করে থাকে। বিকাশ ভবন থেকে এই স্কলারশিপ দেওয়া হয় বলে এটি “বিকাশ ভবন স্কলারশিপ” নামেও পরিচিত। স্বামী বিবেকানন্দ স্কলারশিপে পড়ুয়াদের বছরে ১২ হাজার থেকে সর্বোচ্চ ৬০ হাজার টাকা বৃত্তি দেওয়া হয়।

2) নবান্ন স্কলারশিপ ও উত্তরকন্যা স্কলারশিপ (Nabanna/Uttar Kanya Scholarship)

নবান্ন স্কলারশিপ হল পশ্চিমবঙ্গের একটি অন্যতম জনপ্রিয় স্কলারশিপ। আগে এই স্কলারশিপের আবেদন অফলাইনের মাধ্যমে নবান্ন অফিস এবং উত্তর কন্যা অফিসে গিয়ে ফর্ম জমা করতে হতো। কিন্তু চলতি বছর অর্থাৎ ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপে অনলাইনে আবেদন করতে পারবে। এই স্কলারশিপে ছাত্রছাত্রীদের বার্ষিক ১০ হাজার টাকা বৃত্তি প্রদান করা হয়।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কোন কোর্সে কত টাকা পাবে ? জেনে নিন!

3) ওয়েসিস স্কলারশিপ (OASIS Post Matric Scholarship)

ওয়েসিস স্কলারশিপ পশ্চিমবঙ্গের অনগ্রসর শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য, যারা তপশিলি জাতি, তপশিলী উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণী অর্থাৎ SC/ST/OBC তারাই এর আবেদন করতে পারবে। এই স্কলারশিপে আবেদন করার জন্য ছাত্র-ছাত্রীদের কাস্ট সার্টিফিকেট প্রয়োজন।

পশ্চিমবঙ্গ SC/ST/OBC পড়ুয়াদের জন্য শিক্ষাশ্রী স্কলারশিপ

B) বেসরকারি প্রাইভেট স্কলারশিপ

২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য বিভিন্ন বেসরকারি স্কলারশিপ আবেদন প্রক্রিয়া সম্প্রতি শুরু হয়ে গিয়েছে। জুলাই মাসে যেসকল বেসরকারি স্কলারশিপগুলিতে আবেদন চলছে সেগুলি হল-

1) অনন্ত মেরিট স্কলারশিপ

অনন্ত মেরিট স্কলারশিপ প্রোগ্রাম হল অনন্ত এডুকেশন ইনিশিয়েটিভ গ্রুপের একটি উদ্যোগ যার মাধ্যমে পশ্চিমবঙ্গের অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মেধাবী ছাত্র-ছাত্রীদের বৃত্তি প্রদান করা হয়ে থাকে। দশম এবং দ্বাদশ শ্রেণীর পর উচ্চ শিক্ষার জন্য পড়ুয়াদের এই স্কলারশিপ দেওয়া হয়।

অনন্ত মেরিট স্কলারশিপ: প্রতিমাসে ৬০০০ টাকা (Apply!)

2) JMS মেরিট স্কলারশিপ

একটি চারিটি ট্রাস্ট (NGO) JM Sethia Charitable Trust-এর পক্ষ থেকে পশ্চিমবঙ্গের প্রত্যেক পড়ুয়াকে বার্ষিক ১২ হাজার টাকার স্কলারশিপের সুবিধা দিয়ে থাকে। নবম থেকে দ্বাদশ শ্রেণীর সমস্ত পড়ুয়া এবং সকল কলেজ পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

JMS Trust Scholarship অনলাইন Apply, জানুন কিভাবে করবেন আবেদন

3) জিপি বিড়লা স্কলারশিপ

প্রখ্যাত শিল্পপতি শ্রী জি পি বিড়লার দেশের তরুণদের শিক্ষার প্রসার উদ্দেশ্য নিয়ে মেধাবী দরিদ্র পড়ুয়াদের প্রদান করে থাকে। এই স্কলারশিপ এর মাধ্যমে সর্বোচ্চ ৫০ হাজার টাকা বার্ষিক বৃত্তি ছাত্র-ছাত্রীদের দেওয়া হয়ে থাকে।

4) সীতারাম জিন্দাল স্কলারশিপ

সীতারাম জিন্দাল ফাউন্ডেশন (SJF), যা “Sitaram Jindal Trustee” নামে পরিচিত বেঙ্গালুরুতে আন্তর্জাতিক এনজিওগুলির মধ্যে একটি। এই সংস্থাটি সীতারাম জিন্দাল স্কলারশিপের মাধ্যমে প্রতি বছর 12000 জনেরও বেশি দরিদ্র পরিবারের মেধাবী শিক্ষার্থীদের বিভিন্ন কোর্সের উচ্চ শিক্ষা অর্জনের জন্য বৃত্তি প্রদান করে। এই স্কলারশিপে পড়ুয়াদের সর্বোচ্চ ৫০ হাজার টাকা পর্যন্ত বৃত্তি প্রদান করা হয়।

সীতারাম জিন্দাল স্কলারশিপ, 60% নম্বর পেলেই আবেদন!

5) জ্যোতি প্রকাশ স্কলারশিপ

Buddy4Study ইন্ডিয়া ফাউন্ডেশনের একটি উদ্যোগ হল জ্যোতি প্রকাশ স্কলারশিপ। নবম থেকে দ্বাদশ শ্রেণির সকল পড়ুয়াদের এবং স্নাতক ও স্নাতকোত্তর স্তরের সকল পড়ুয়াদের এই স্কলারশিপ দেওয়া হয়ে থাকে। এই স্কলারশিপে পড়ুয়াদের ১৫,০০০ টাকা থেকে ২৪,০০০ টাকা পর্যন্ত বৃত্তি দেওয়া হয়।

জ্যোতি প্রকাশ স্কলারশিপ অনলাইন আবেদন (2023-24) ↗

6) আলো স্কলারশিপ

আলো চ্যারিটি অর্গানাইজেশন মাধ্যমিক পাস করা সকল পড়ুয়াদের আলো স্কলারশিপ প্রদান করে থাকে। পড়ুয়ারা এই স্কলারশিপে আবেদন নিজেদের মোবাইল ফোন দিয়ে ইমেইল এর মাধ্যমে করতে পারবে।

এরকমই বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, স্কলারশিপ পড়াশোনার আপডেট পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -