Private Scholarship: অক্টোবর মাসে যে প্রাইভেট স্কলারশিপ গুলির ফর্ম ফিলাপ চলছে, টাকা পেতে আবেদন করুন

Last Updated:

Private Scholarship Form Fill Up Apply Online in October 2023 for Westbengal School, College University Students.

সম্প্রতি অক্টোবর মাস শুরু হয়েছে, আর এই মাসে নানান বেসরকারি স্কলারশিপে আবেদন চলছে। অক্টোবর মাসে যে যে বেসরকারি স্কলারশিপ আবেদন চলছে তা বিস্তারিত জানতে পারবে আজকের এই প্রতিবেদনে। এই বেসরকারি স্কলারশিপ গুলিতে ছাত্র-ছাত্রীরা বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবে।

আজকে যেসকল বেসরকারি স্কলারশিপ নিয়ে আলোচনা করব সেগুলি ছাত্র-ছাত্রীরা স্বামী বিবেকানন্দ সহ অন্যান্য স্কলারশিপের সঙ্গেও আবেদন করতে পারবে।

নিচে প্রতিটি সংক্ষিপ্ত বিবরণ সহ কত দিনের মধ্যে আবেদন করতে হবে সবকিছু দেওয়া রয়েছে। প্রিয় ছাত্র-ছাত্রীরা আজকের এই প্রতিবেদনটি তোমরা তোমাদের বন্ধুদের মধ্যে শেয়ার করো যাতে সকল বন্ধুই এই বেসরকারি স্কলারশিপ গুলির সুবিধা নিতে পারে।

অক্টোবর মাসে যে যে বেসরকারি স্কলারশিপের আবেদন চলছে

আজকের এই প্রতিবেদনে শুধুমাত্র বেসরকারি স্কলারশিপ গুলির সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হয়েছে এবং তার সঙ্গে আবেদনের শেষ তারিখ ও প্রতিটি স্কলারশিপের নীচে আবেদনের লিংক দেওয়া রয়েছে। ইতিমধ্যেই আমাদের ওয়েবসাইটে সমস্ত স্কলারশিপগুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে তাই পড়ুয়ারা চাইলে উপরের সার্চ আইকনটিতে ক্লিক করে যে স্কলারশিপটিতে আবেদন করতে চায় তার নাম লিখে ওই স্কলারশিপটির সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারে।

টাটা স্কলারশিপ (TATA Pankh Scholarship 2023)

টাটা স্কলারশিপটি পড়ুয়াদের কাছে অত্যন্ত জনপ্রিয় একটি বেসরকারি স্কলারশিপ। একাদশ, দ্বাদশ, কলেজ পড়ুয়া ও ডিপ্লোমা পড়ুয়ারা এই স্কলারশিপে আবেদন করতে পারবে। এই স্কলারশিপে আবেদন করার জন্য পড়ুয়াদের পূর্ববর্তী ক্লাসে ৬০ শতাংশ নাম্বার নিয়ে উত্তীর্ণ হতে হবে। এই স্কলারশিপ থেকে পড়ুয়ারা প্রতিবছর ১০,০০০-১২,০০০ টাকার বৃত্তি পাবে।

আবেদনের শেষ তারিখ:- ১৫ই নভেম্বর ২০২৩।

Apply Now

রিলায়েন্স ফাউন্ডেশন স্কলারশিপ (Reliance Foundation Scholarship)

উচ্চ মাধ্যমিকে ৬০ শতাংশ নম্বর নিয়ে পাশ করে যেসকল ছাত্র-ছাত্রী কলেজে স্নাতক কোর্সে ভর্তি হয়েছে তারা এই স্কলারশিপে আবেদন করতে পারবে। এই স্কলারশিপে ছাত্র-ছাত্রীরা কোর্স চলাকালীন ২ লক্ষ টাকা পর্যন্ত বৃত্তি পেতে পারে।

আবেদনের শেষ তারিখ:- ১৫ই অক্টোবর ২০২৩।

Apply Now

ভারতী সিমেন্ট স্কলারশিপ (Bharathi Cement Scholarship)

নবম শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী, কলেজ পড়ুয়া, পলিটেকনিক ইঞ্জিনিয়ারিং এর সকল পড়ুয়া এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। এই স্কলারশিপে ছাত্র-ছাত্রীরা বার্ষিক ১০,০০০ টাকা থেকে শুরু করে ৩৫,০০০ টাকা পর্যন্ত বৃত্তি পাবে।

আবেদনের শেষ তারিখ:- ১৫ই অক্টোবর ২০২৩।

Apply Now

এলআইসি বিদ্যাধন স্কলারশিপ (LIC Vidyadhan Scholarship)

LIC Housing finance একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রী ও কলেজে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য এই স্কলারশিপের ব্যবস্থা করেছে। এই স্কলারশিপে ছাত্র-ছাত্রীরা বার্ষিক ১৫,০০০ টাকা থেকে শুরু করে ২০,০০০ টাকা পাবে।

আবেদনের শেষ তারিখ:- ১৫ই অক্টোবর ২০২৩।

Apply Now

JSW উড়ান স্কলারশিপ (JSW UDAAN Scholarship)

যেসকল পড়ুয়া উচ্চমাধ্যমিকে ৬০ শতাংশ নাম্বার নিয়ে কলেজে স্নাতক কোর্সে অথবা ইঞ্জিনিয়ারিং এবং মেডিকেল কোর্সে ভর্তি হয়েছে তারা সকলেই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে। এই স্কলারশিপে ছাত্র-ছাত্রীরা কোর্স অনুযায়ী বার্ষিক ১০,০০০ টাকা থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত বৃদ্ধি পাবে।

আবেদনের শেষ তারিখ:- ১১ই অক্টোবর ২০২৩।

Apply Now

কোটাক কন্যা স্কলারশিপ (Kotak Kanya Scholarship)

বিভিন্ন পেশাদারী কোর্সে পাঠরত ছাত্রছাত্রীরা এই স্কলারশিপে আবেদন করতে পারবে। এই স্কলারশিপের মাধ্যমে পড়ুয়ারা টিউশন ফি, হোস্টেল ফি, ইন্টারনেট, পরিবহন, একাডেমিকের খরচ, এমনকি ল্যাপটপ, বই এবং স্টেশনারির খরচের সুবিধা পাবে।

আবেদনের শেষ তারিখ:- ৩১ই অক্টোবর ২০২৩।

Apply Now

তবে এগুলি প্রাইভেট স্কলারশিপ তাই আবেদন করলেই যে টাকা পাবে তার কোন মানে নেই, তবে আবেদন তোমরা করতেই পারো আর হ্যাঁ এরকম সমস্ত কিছু আপডেট পেতে, পড়াশোনার খবর দেখতে আমাদেরকে ফলো করো।

এরকমই বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, স্কলারশিপ পড়াশোনার আপডেট পাওয়ার জন্য আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন -